Friday 25 December 2015

Indrajal Comics - N001 - Lal Jadukarir Rahasya (লাল জাদুকরীর রহস্য)
প্রথম ইন্দ্রজাল

নমুনা


সংখ্যা - ১

নায়ক - বেতাল
প্রকাশকাল - জানুয়ারী, ১৯৬৬
স্ক্যান করেছেন - ইন্দ্রনাথ ব্যনার্জি
এডিট করেছেন - নির্জন সেন

13 comments:

  1. ইন্দ্রজালের প্রতি অসীম ভালবাসা থেকেই এত সুন্দর কাজ হতে পারে...আরো চাই ।

    ReplyDelete
    Replies
    1. This comment has been removed by the author.

      Delete
  2. ইন্দ্রজালের নতুন পাঠক হিসেবে এই কমিক্সটি আমার পড়ার তালিকায় ৩ নাম্বার । আগের দুইটা পড়ে ভালো লাগায় মনস্থ করি এবার থেকে ইন্দ্রজাল কমিক্স সিরিয়াল অনুযায়ী প্রথম থেকে পড়ব ।
    অনেক দিন ধরে ইচ্ছা থাকলেও পড়ার সুযোগ হয়ে উঠেনি । আর এই ব্লগটি ত ভাবেছিলাম বন্ধ হয়ে গেছে । কিন্তু কি ভেবে জানি কদিন আগে ব্লগটিতে প্রবেশ করে ত চোখ কপালে উঠে গেল । আর যখন কমিক্সগুলো ডাউন করি তখন ত মহা আনন্দে । কিন্তু সব আনন্দ আর বিশ্ময় ত তখন ঘটে যখন দেখি কমিক্সবইগুলো ওপেন করে । এত ভালো কোয়ালিটিতে স্ক্যান , তাও আবার সেই কবেকার কমিক্স বই । এক কথায় অসাধারণ । আমার দেখা সেরা স্ক্যান এর তালিকায় "নির্জন দা" আপনার নাম থেকে গেল ।
    আর বুঝায় যায় অন্তরের গভীরতম ভালোবাসা থেকেই এই সৃষ্টি । অভিভূত হয়ে গেলাম ।
    .
    কমিক্সটি আজ পড়লাম । কাহিনী ভালো লেগেছে । শুরুতে ঐতিহাসিক স্থানগুলোর সাথে পরিচিতি পর্ব কমিক্সটির প্রতি আমার ভালো লাগা আরো বাড়িয়ে দিয়েছে । এরপর গাবলুর ১ পৃষ্টার কমিক্স ত আমাকে হাসিয়ে মেরেছে ।
    কমিক্সের শুরু থেকে শেষ পর্যন্ত একটি টানটান ভাব কাজ করছিল । প্রথমে ত লালাজাদুকরি কি করে বাচ্চামেয়েটিকে সে নিয়ে একটু চাঞ্চল্য কাজ করছিল । যাই হউক , কমিক্সটি ভাল লেগেছে । সবশেষে ম্যালেরিয়ে রোগ আবিষ্কারের কাহিনী পড়ে আমি জানতে পারলাম কিভাবে ম্যালেরিয়া রোগের জীবানু আবিষ্কার হয় । এ কাহিনি আগে জানতাম না । সব মিলিয়ে কমিক্সটি খুব ভালো । ইন্দ্রজানের পরের সংখ্যাটি পড়ার অপেক্ষায় রইলাম ।
    .
    নির্জন দার কাছে আমার একটু মেসেজ , প্লিজ কমিক্স দেয়া আপনি বন্ধ করবেন না ।

    ReplyDelete
  3. আপনার লেখা এত সুন্দর একটা কমেন্ট এর উত্তরে কিছু লেখা সহজ নয়।
    রিলিজ করার ব্যাপারে বলতে পারি যতদিন না সবকটা ইন্দ্রজাল হাই কোয়ালিটিতে বেরুচ্ছে ততদিন আমি এডিট করা বন্ধ করব না। যদি বেঁচে থাকি রিলিজ হবেই।
    তবে একটা কথা আছে, আমার এডিট করতে বড় সময় লাগে। তাই আপনাকেও ধৈর্য ধরতে হবে।
    সত্যি কথা স্বীকার করি প্রতিটি ইন্দ্রজাল এডিট করা আমার কাছে এক একটা চ্যালেঞ্জের মত। পুরনো, ছেঁড়া, দাগওয়ালা কমিক্সগুলো যখন হাতে পাই মনে হয় ওরে বাবা! এটা বোধহয় আর এডিট করা আমার ক্ষমতায় কুলোবে না। তবু কাজ শুরু করি। কাজ এগোতে এগোতে আপনিই নিজের পথ করে নেয়, নতুন নতুন পদ্ধতি প্রয়োগ শেখা হয়ে আমার। এটাই আমার লাভ। তবে সময় লাগবে। এই দীর্ঘ অপেক্ষা করিয়ে রাখার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি, তবে কথা দিচ্ছি রিলিজ বন্ধ হবে না, আমৃত্যু রিলিজ করব।

    ReplyDelete
    Replies
    1. Dear Nirjan babu,
      আমি আপনার অনেক ভক্তদের মধ্যে একজন। আপনার অসাধারণ এডিটিং, তা ভাষায় প্রকাশে করা যায় না। একটাই অনুরোধ আপনাদের আরো অনেক ইন্দ্রজাল কমিকস যেগুলো 4 share ও অন্যান্য অন্যান্য ড্রাইভে upload করেছিলেন যেগুলো invalid দেখাচ্ছে। একান্ত অনুরোধ ঐ লিংকগুলো যদি আবার এক্টিভ বা alive করা যায়।

      Delete
  4. This comment has been removed by the author.

    ReplyDelete
  5. আরো অনেকের মতো আমিও একজন ইন্দ্রজাল কমিক্সের অনুরাগীদের একজন। আমি একটু দেরিতে এই ব্লগের খোঁজ পেয়েছি। কিন্তু কপাল খারাপ প্রথম কয়েকটির পর মনে 360 এর পর থেকে ডাউনলোড করতে গেলে invalid লিংক বলছে। কিছু কি করা যায় না যাতে invalid লিংক গুলো আবার alive হয়। প্লিজ একটু দেখুন না।

    ReplyDelete
  6. Dear Boss,
    Plz. Plz. একটু দেখুন যদি দয়া করে আবার যে লিংক গুলো invalid দেখাচ্ছে ডাউনলোডের সময়ে এটা যদি আবার ঠিক করা যায়।

    ReplyDelete
  7. Dear Boss
    দয়া করে একটা reply দেন। অনেক দেরি করে আপনার এই অমূল্য ও অনবদ্য ব্লগের সন্ধান পেয়েছি। এটাকে এইভাবে discontinue করবেন না। আবার এটাকে চালু করুন এই আমাদের বিশেষ অনুরোধ।

    ReplyDelete
  8. অসাধ‍্য সাধন বললেও অনেক কম বলা হয়। কোনো প্রশংসা ই যথেষ্ট নয় এই দুঃসাধ‍্য কাজকে বাস্তবায়িত করার জন‍্য।

    ReplyDelete
  9. অসাধ‍্য সাধন বললেও অনেক কম বলা হয়। কোনো প্রশংসা ই যথেষ্ট নয় এই দুঃসাধ‍্য কাজকে বাস্তবায়িত করার জন‍্য।

    ReplyDelete
  10. অসাধ‍্য সাধন বললেও অনেক কম বলা হয়। কোনো প্রশংসা ই যথেষ্ট নয় এই দুঃসাধ‍্য কাজকে বাস্তবায়িত করার জন‍্য।

    ReplyDelete
  11. Dada, CBZ format e download korte jachhi... 'Not available' dekhachhe. PDF format e access claim korte bolche.

    ReplyDelete